• সকাল ৭:৩০ মিনিট শনিবার
  • ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক
বিশ্বকাপ ফুটবলের আয়োজক হতে চায় ইউক্রেন

বিশ্বকাপ ফুটবলের আয়োজক হতে চায় ইউক্রেন

Logo


বিশ্বকাপ ফুটবলের আয়োজক হতে চায় ইউক্রেন
ইউক্রেনে এখন চলছে তুমুল যুদ্ধ। গত ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণের মুখে রুখে দাঁড়ালেও নিজেরদ সার্বভৌম বেশ কিছু এলাকা হারাতে হয়েছে রাশিয়ার কাছে। যে যুদ্ধ এখনও চলমান এবং কেউ জানে না রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শেষ হবে কবে নাগাদ।

কিন্তু রাশিয়ার তুমুল আক্রমণের মুখেও ২০৩০ সালের বিশ্বকাপের আয়োজক হওয়ার আবেদনে যোগ দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে ইউক্রেন কর্তৃপক্ষ। যৌথভাবে তারা আয়োজক হওয়ার দৌড়ে যোগ দিতে চায় স্পেন এবং পর্তুগালের সঙ্গে। স্পেন-পর্তুগাল আগে থেকেই সিদ্ধান্ত নিয়েছে, ২০৩০ সালের বিশ্বকাপ আয়োজক হওয়ার আবেদন করার। ইউক্রেন তৃতীয় দেশ হিসেবে তাদের সঙ্গে যোগ দিতে চায়।

২০৩০ বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ এখনও নির্ধারণ করেনি ফিফা। যদিও এরই মধ্যে তারা আবেদন আহ্বান করেছে। ২০২৬ সাল থেকে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ৪৮ দলকে নিয়ে। মেগা সাইজের প্রথম টুর্নামেন্টটির আয়োজক যৌথভাবে তিন দেশ- যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো।

২০৩০ সালের বিশ্বকাপ আয়োজনের জন্য দুটি পক্ষ আপাতত লড়াইয়ে নামতে যাচ্ছে। একপক্ষ হচ্ছে স্পেন-পর্তুগাল, সঙ্গে যদি ইউক্রেন যুক্ত হয়, তাহলে হবে তিনদেশ। অন্য পক্ষটি হচ্ছে লাতিন আমেরিকার চারটি দেশ। উরুগুয়ে, আর্জেন্টিনা, চিলি এবং প্যারাগুয়ে।

দ্য টাইমস পত্রিকার বরাত দিয়ে ডেইলি মেইল জানিয়েছে, যুদ্ধবিধ্বস্ত দেশটির আজই (বুধবার) এ বিষয়ে একটি ঘোষণা দেয়ার কথা যে, তারা স্পেন এবং পর্তুগালের সঙ্গে তৃতীয় দেশ হিসেবে বিশ্বকাপের যৌথ আয়োজক হতে চায়।

এরই মধ্যে ইউক্রেন ফুটবল ফেডারেশনকে বিশ্বকাপের যৌথ আয়োজক হওয়ার দৌড়ে সামিল হওয়ার জন্য দেশটির প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কি অনুমতিও দিয়েছেন বলে জানা যাচ্ছে। এমনকি পর্তুগাল ও স্পেন সরকারও ইউক্রেনকে এই লড়াইয়ে নিজেদের সাথে সামিল করে নেয়ার প্রস্তাবকে অনুমোদন দিয়েছে বলে জানা যাচ্ছে।

এর আগে বিশ্বকাপ আয়োজনের অভিজ্ঞতা রয়েছে স্পেনের। ১৯৮২ বিশ্বকাপ আয়োজন করেছিল তারা। তবে, পর্তুগাল কিংবা ইউক্রেনের বিশ্বকাপ আয়োজন করার কোনো অভিজ্ঞতা নেই। তিন দেশ মিলে নিজেদের যোগ্যতার প্রমাণ দিতে পারলে হয়তো ২০৩০ বিশ্বকাপের আয়োজক তারা হয়েও যেতে পারে।

কিন্তু যে দেশটিতে যুদ্ধ চলমান, তারা কিভাবে বিশ্বকাপের আয়োজক হবে? এ প্রশ্ন উঠলে ইউক্রেন কর্তৃপক্ষ জানিয়েছে, তারা আশা করছে ২০৩০ সালের অনেক আগেই যুদ্ধ শেষ হয়ে যাবে এবং তারা যথাসময়ে বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতি নিতে সক্ষম হবে।

আইএইচএস/


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution