• সকাল ৮:৩১ মিনিট শনিবার
  • ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
কালাম একমাত্র যোগ্য প্রার্থী, উপজেলা নির্বাচনে তাকে ভোট দিন: ডা. বিরু সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক
মাদকমুক্ত রাখতে খেলার মাঠের ব্যবস্থা করলেন ইউপি সদস্য

মাদকমুক্ত রাখতে খেলার মাঠের ব্যবস্থা করলেন ইউপি সদস্য

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকম:  মাদক থেকে যুব সমাজকে বাঁচাতে ও সুস্থ সুন্দর জীবন গড়তে নিজের অর্থায়নে জমি ভাড়া করে খেলার ব্যবস্থা করে দিয়েছেন সোনারগাঁ উপজেলার সনমান্দি ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য তোতা মেম্বার। তার ওয়ার্ডে কোন খেলার মাঠ না থাকায় স্থানীয় ছাত্র ও যুবকরা মাদকসহ বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়তো। তখন তোতা মেম্বার উপলব্ধি করেন খেলাধুলা যুব সমাজকে বিভিন্ন অপরাধ মূলক কাজকর্ম থেকে বাঁচাতে পারে ও সুস্থ রাখতে পারে। তার সেই উপলব্ধি থেকেই বিগত ৫ বছর যাবত ৪৪ শতাংশ জমি ভাড়া করে যুবকদের খেলার ব্যবস্থা করে দিয়েছেন তিনি।

স্থানীয়রা জানান, উপজেলার সনমান্দি ইউনিয়নের ৩নং ওয়ার্ড একটি জনবহুল এলাকা। ফতেপুর, জোয়ারদী, সাজালকান্দি ও কুমারচর এ চারটি গ্রাম নিয়ে ৩নং ওয়ার্ড। ইউনিয়নের অন্য ওযার্ডের তুলনায় এর আয়তনও অনেক বেশী। কিন্তু এ এলাকায় কোন খেলার মাঠ না থাকায় স্থানীয় ছাত্র ও যুবকরা খেলাধুলা থেকে বঞ্চিত।

খেলাধুলার সুযোগ না থাকায় ধীরে ধীরে ছাত্র ও যুবকরা মাদকসহ বিভিন্ন অপরাধ মুলক কাজে জড়াতে শুরু করে। তখন ওই এলাকার মৃত নুরু মিয়ার ছেলে (বর্তমানে ৩নং ওয়ার্ড মেম্বার তোতা মিয়া) সাজালকান্দি এলাকায় ফসলি জমির পাশে একটি ৪৪ শতাংশ জমি মালিকের কাছ থেকে বছর মেয়াদী ভাড়া নিয়ে স্থানীয় শিশু কিশোর ও যুবকদের খেলার ব্যবস্থা করে দেন। জমির মালিকের কাছ থেকে বছরে ৫ হাজার টাকায় জমিটি ভাড়া করে দেন। তিনি শুধু জমিটি ভাড়াই করেননি তাদের খেলার জন্য সরঞ্জামাদিও কিনে দেন এবং কোন ছাত্র স্কুল ফাকি দিয়ে যাতে খেলার মাঠে পড়ে না থাকে তার জন্য তিনি নিজে প্রতিদিন এসে তদারকি করেন। এছাড়া এ মাঠে খেলা নিয়ে যাতে কোন ঝগড়ার সৃষ্টি না হয় সেজন্য প্রত্যেক গ্রামে ছাত্র ও যুবকদের আলাদা করে সময়ও বেধে দিয়েছেন।

এ ব্যাপারে দশম শ্রেণীর ছাত্র শাহপরান জানান, আমাদের এলাকায় কোন খেলার মাঠ না থাকায় আমরা খেলাধুলা না করে বিভিন্ন জায়গায় আড্ডা দিতাম। কিন্তু এখন খেলার মাঠটি পাওয়ায় আড্ডার সময় পাইনা। লেখাপড়া শেষ করে যখনই সময় পাই তখই মাঠে এসে বন্ধুদের সাথে খেলা করি।
স্থানীয় কিশোর বায়জিদ ও শামীম জানান, মেম্বার সাহেব আমাদের জন্য মাঠ ভাড়া করে খেলার ব্যবস্থা করে দেয়ায় আমরা অনেক খুশি।

এ ব্যাপারে ৩নং ওয়ার্ডের সাবেক মেম্বার রুহুল আমিন জানান, আমার ওয়ার্ডে কোন খেলার মাঠ না থাকায় এসময় যুবক ও ছাত্ররা খেলাধুলা থেকে পিছিয়ে পড়েছিল। এখন খেলার মাঠ থাকায় তারা খেলাধুলার দিক দিয়ে অন্য ওয়ার্ড থেকে অনেক এগিয়ে গেছে। সরকার যদি এ ওর্য়াডে একটি স্থায়ী খেলার মাঠ করে দিতো তাহলে এলাকার ছেলে মেয়েরা নির্ভিগ্নে খেলাধুলার সুযোগ পেত।

এ ব্যাপারে ইউপি সদস্য তোতা মেম্বার জানান, গত কয়েক বছর আগে দেখেছি আমার এলাকায় কোন খেলার মাঠ না থাকায় যুবকরা মাদকাসক্ত হয়ে পড়তো। আমি তখন চিন্তা করলাম তাদের জন্য কিছু করা দরকার। সেই উপলব্ধি থেকে আমি চিন্তা করলাম এখানে একটি খেলার মাঠ করলে যুবকরা খেলাধুলা করতে পারবে। আর খেলাধুলায় থাকতে তারা বাজে নেশা থেকে সরে আসবে। সেই চিন্তা থেকে ৬ বছর আগে এ মাঠটি আমি মালিকের কাছ থেকে ভাড়া নিয়ে তাদের খেলার জায়গা করে দেই। এ মাঠটি পেলে যুবকরা এখন অনেকটাই ভালো হয়ে গেছে। তারা এখন মাদকসহ বিভিন্ন অপরাধ থেকে সরে এসেছে।

আমার ওয়ার্ডের অলিপুরা বাজারের সাথে একটি সরকারী দিঘী রয়েছে সরকারীভাবে সেটা যদি বালু দিয়ে ভরাট করে দেয় তাহলে এ ইউনিয়নের দুটি ওয়ার্ডের ছাত্র ও যুবকরা খেলাধুলা করার সুযোগ পাবে।

এ ব্যাপারে সনমান্দী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহ বলেন, ওই এলাকায় কোন খেলার মাঠ নেই। খেলাধুলার ব্যবস্থা থাকলে যুব সমাজ মাদকসহ কোন অপরাধে জড়ানোর সুযোগ পায় না। তাই খেলার মাঠের বিকল্প নাই। অলিপুরা এলাকায় একটি সরকারী দিঘী রয়েছে। এটি বালু দিয়ে ভরাট করতে পারলে স্থানীয় ছেলে মেয়েদের জন্য স্থায়ীভাবে একটি মাঠের ব্যবস্থা করা যাবে। এ ব্যাপারে আমি কর্তৃপক্ষের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহীনুর ইসলাম বলেন, এ ব্যাপারে আমি অবগত নই। তবে এলাকাবাসী আমার সাথে যোগাযোগ করলে আমি স্থায়ী মাঠের ব্যবস্থা করার করবো।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution