• সন্ধ্যা ৬:৩৩ মিনিট শুক্রবার
  • ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক
সব ডিভাইসের জন্য হবে একটাই চার্জার

সব ডিভাইসের জন্য হবে একটাই চার্জার

Logo


অ্যাপল গত বছরই আইফোনের চার্জিং পোর্ট পরিবর্তনের ঘোষণা দিয়েছিল। তবে এখনো কাজ শুরু করেনি সংস্থাটি। এরই মধ্যে স্মার্টফোন, ট্যাবলেট এবং ক্যামেরার জন্য বড় সিদ্ধান্তে অনুমোদন দিয়ে দিল ইউরোপীয় সংসদ। নতুন নিয়মে বলা হচ্ছে ইউরোপীয় ইউনিয়নের মধ্যে থাকা দেশগুলোতে আগামী ২০২৪ সালের মধ্য়ে একক চার্জিং পোর্ট (পড়ুন টাইপ-সি চার্জিং পোর্ট) চালু করতে হবে।

নতুন এই সিদ্ধান্তের ফলে সবচেয়ে বেশি প্রভাবিত হতে পারে অ্যাপল, এমনটাই মনে করছে বিশেষজ্ঞরা। কারণ নতুন এই সিদ্ধান্তে অ্যাপলকে কিছুটা উদ্বেগ প্রকাশ করতে দেখা গেছে। তাদের দাবি, এই সিদ্ধান্ত কার্যকর হলে ইলেকট্রনিক বর্জ্যের পরিমাণ বহুগুণ বাড়বে। এমনকি এই সিদ্ধান্তের ফলে নব প্রজন্মের ইলেকট্রনিক ডিভাইসগুলির উদ্ভাবনী ক্ষমতা অনেকটাই কমবে।

এমনকি এই সিদ্ধান্ত কার্যকর করার আগে ভোটাভুটিও হয় সংসদে। আইনটি পক্ষে ৬০২ ভোট এবং বিপক্ষে ১৩টি ভোটে গৃহীত হয়েছিল। যদিও পাকাপাকিভাবে এই সিদ্ধান্ত ঘোষিত হয়ে যাওয়ার পড়ে এখনো পর্যন্ত অ্যাপল, স্যামসাং এবং হুয়াওয়ের মতো তাবড় তাবড় স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলোর কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলোতে এর কী প্রভাব পড়বে তা নিয়ে এরই মধ্যেই জল্পনা তৈরি হয়ে গিয়েছে।

এই আইনে বলা হচ্ছে, স্মার্টফোন, ল্যাপটপ এবং ক্যামেরা উত্পাদনকারী সংস্থাগুলোকে অন্তত ইউরোপে একটি স্ট্যান্ডার্ড চার্জার গ্রহণ করতে হবে। বর্তমানে বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোন ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্টের সঙ্গে আসে। এছাড়াও টাইপ বি-এর চার্জারও আছে অনেক ডিভাইসে। ফলে ইলেকট্রনিক বর্জ্যের পরিমাণও বেড়ে যাচ্ছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

এই পদক্ষেপটির ফলে আইফোন থেকে শুরু করে অ্যান্ড্রয়েড ফোন, ল্যাপটপ, ট্যাবলেট সবই একই চার্জারে চলবে। ২০২৪ সালের মধ্যে এসব ডিভাইসে এই সুবিধা পাওয়া যাবে। তবে ল্যাপটপ নির্মাতারা ২০২৬ সাল পর্যন্ত অতিরিক্ত ২ বছর সময় পাবেন।

সূত্র: লাইভমিন্ট


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution