• রাত ৩:১৮ মিনিট শনিবার
  • ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক
আল্লাহ্’র মাইর দুনিয়ার বাইর”… মো. আনিসুর রহমান সোহান

আল্লাহ্’র মাইর দুনিয়ার বাইর”… মো. আনিসুর রহমান সোহান

Logo


গত কোরবানি’র ঈদে দেড় লক্ষ টাকা মূল্যের গরুর চামড়া সিন্ডিকেট করে ২৫০-৩০০ টাকায় কিনেছেন অনেক মুনাফার আশায়! বাড়তি মুনাফার লোভে ট্যানারির মালিকদের বেশির ভাগই সিন্ডিকেট করে কোরবানির পশুর চামড়া কেনা থেকে বিরত ছিলেন। অল্প যা বিক্রি হয়েছিল তাও সরকারের বেঁধে দেওয়া দামের চেয়ে অনেক কমে, নামমাত্র মূল্যে। এতে চামড়া সংগ্রহকারীরা পড়েছিলেন বিপাকে, চামড়া পচে দুর্গন্ধে নিরুপায় হয়ে অনেকে সংগৃহীত চামড়া, নামমাত্র দরে বিক্রির চেয়ে তা ফেলা দেওয়া অধিকতর যুক্তিযুক্ত বলে মনে করেছিলেন, তাই চামড়া রাস্তায় পার্শ্বে বা নদীতে ফেলে দিয়েছিলেন, মাটির নিচেও পুঁতে ফেলেছিলেন অনেকে। কোরবানি পশুর চামড়া বিভিন্ন জায়গায় পড়ে থাকতেও দেখা গিয়েছিল, কোথাও মাত্র ৫০ টাকায় গরুর চামড়া বিক্রির ঘটনাও ঘটেছিল, আবার ন্যায্যদামে চামড়া কিনে আড়ৎদারদের কাছ থেকে প্রত্যাশিত দাম না পাওয়ায় বিপাকে পড়েছিলেন মৌসুমী ব্যবসায়ী এবং বিভিন্ন মাদ্রাসা ও এতিমখানা কর্তৃপক্ষ। কোরবানির পশুর যে চামড়া দুই-আড়াই হাজার টাকা বিক্রি হতো, তা ক্রেতার ঘাটতি থাকায় দাম নির্ধারণ ছাড়াই ট্যানারি মালিক এবং অসাধু ব্যবসায়ীদের কাছে দিয়ে দিতে বাধ্য হয়েছিলেন মৌসুমি ব্যবসায়ী এবং বিভিন্ন মাদ্রাসা ও এতিমখানা কর্তৃপক্ষ। কোরবানির চামড়ার এ দশা নিয়ে সাধারণ মানুষ, মৌসুমী ব্যবসায়ী, মাদ্রাসা ও এতিমখানা কর্তৃপক্ষের মধ্যে ক্ষোভ বিরাজ করলেও, চামড়ার ন্যায্য মূল্য না পাওয়ার ফলে মুলত বঞ্চিত হয়েছিলো গরিব মানুষগুলো’ই কারন মাদ্রাসা’র উন্নয়ন, এতিম এবং দরিদ্র ছাত্রদের পড়াশোনা ও খাবার খরচের একটা অংশ কোরবানির পশুর চামড়া থেকে সংগ্রহ করা হতো। বৈশ্বিক মহামারি কোভিড-১৯ অর্থাৎ করোনা ভাইরাসের কারনে ধারণা করা হচ্ছে এই ঈদে ৮০-৮৫% পাদুকা সহ চামড়াজাত পণ্য গোডাউনে’ই অবিক্রিত রয়ে যাবে, তাই খুব জানতে ইচ্ছে করছে কেমন বোধ করছেন সেই প্রভাবশালী সংঘবদ্ধ মুনাফা খোর চক্র যাদের কারনে ‘এতিম ও গরিবের হক’ কোরবানির পশুর চামড়ার বাজারে বড় ধরনের ধস নেমেছিল।

পুনশ্চঃ আমার মতো হাজারো যুবকের পথ প্রদর্শক, স্বপ্নের ফেরিওয়ালা, সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদকপ্রাপ্ত, পিএইচপি ফ্যামিলি’র সম্মানিত চেয়ারম্যান আলহাজ্ব সুফি মোহাম্মদ মিজানুর রহমান চাচাজি’র সাথে সুর মিলিয়ে আমরাও বলি “লোভের মোহে পড়ে সত্য-মিথ্যা, ভাল-মন্দ সব বিসর্জন না দিয়ে, নিজের স্বার্থ চরিতার্থ করার অন্যায় ইচ্ছায় পাপের পথে ধাবিত হয়ে অন্যের সর্বনাশ ডেকে আনা থেকে বিরত থেকে, মানব জীবনকে সার্থক ও সুন্দর করে গড়ে তোলার মানসে সব ধরনের লোভকে বর্জন করতে শিখি।”

মো. আনিসুর রহমান সোহান
ব্যবস্থাপনা পরিচালক
রহমানিয়া ফ্যামিলি।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution