• ভোর ৫:৫৪ মিনিট শনিবার
  • ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ সোনারগাঁ থেকে বাড়ি ফেরার পথে লাশ হলেন পিতা-পুত্র তীব্র গরমের কারনে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা খুলবে ২৮ এপ্রিল! অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন মাহফুজুর রহমান কালাম সোনারগাঁয়ে প্রাথমিকে অনলাইন বদলী আবেদনে অনিয়মের অভিযোগ জামপুরে ৪টি ওয়ার্ডের নেতাকর্মী নিয়ে বাবুল ওমরের নির্বাচনী প্রচারনা সভা সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক সোনারগাঁয়ে নেতাকর্মী বেচা-কেনার হিড়িক
সোনারগাঁয়ে নওশিন ডেইরী ফার্মের সফলতার গল্প

সোনারগাঁয়ে নওশিন ডেইরী ফার্মের সফলতার গল্প

Logo


আশরাফুল আলম, নিউজ সোনারগাঁ২৪ডটকমঃ

ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে সঠিক কর্ম পরিকল্পনায় সাফল্য গাথা জীবনে অগ্রগামী অধম্য পথচলা সাহসী, সৎ, কর্ম দক্ষতায় অনুকরনীয় ও ন্যায়পরায়ন সাদা মনের মানুষ হিসেবে খ্যাত নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বড় নয়াগাঁও এলাকার হাজী আলাউদ্দিন নামে একজন সফল ব্যবসায়ীর গল্প। তৎকালিন সময় নব্বইয়ের দশকে ভাগ্য ফেরাতে উন্নয়নশীল দেশ মালেশিয়াতে পাড়ি জমান হাজী আলাউদ্দিন। দীর্ঘ সময় বিদেশের মাটিতে ছোট খাটো ব্যবসা করেছেন তিনি। সেই থেকে পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। দীর্ঘদিন বিদেশে থাকার পর দেশে ফিরে নিজস্ব অর্থায়নে ব্যবসায়ীক কাজে মনোনিবেশ করেন তিনি। এরই অংশ হিসেবে নিজ বাড়ীর পাশে ১০ বিঘা জমির ওপর নওশিন ডেইরী ফার্ম নামে পাশাপাশি দুটি খামার শুরু করেন। ২০১১ সালের প্রথম দিকে তিনি গরু পালন শুরু করেন। এছাড়া ১০ বিঘা জমির মধ্যে বিভিন্ন ফলজ বাগান ও ছোট পরিসরে দুটি মৎস্য খামার গড়ে তুলেছেন। এক সময়কার মধ্যবিত্ত পরিবারের সন্তান হাজী আলাউদ্দিন নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বড় নয়াগাঁও এলাকার হাজী আব্দুল মালেকের ছেলে। হাজী আলাউদ্দিনের বিভিন্ন ব্যবসায়ীক সফলতার পেছনে তার নিজ সন্তান শিক্ষিত যুবক ইয়ানবী নাঈমের যথেষ্ট অবদান রয়েছে। ইয়ানবী নাঈম বাবার প্রতিষ্টিত পাশাপাশি দুটি খামার সঠিক ভাবে পরিচালনা করার জন্য নারায়ণগঞ্জ জেলা যুব উন্নয়ন অধিদপ্তর ও সাভার থেকে প্রশিক্ষন নিয়ে নিজে ফার্মটি দেখাশোনা করছেন। বর্তমানে নওশিন ডেইরী ফার্ম নামে পাশাপাশি দুটি খামারে প্রায় তিন কোটি টাকার দুগ্ধজাত গাভী ও বিভিন্ন প্রজাতির ষাড় গরু রয়েছে। প্রতিদিন নওশিন ডেইরী ফার্ম থেকে প্রায় ২০০ কেজি দুধ উৎপাদন করে বাজারজাত করছেন তারা। প্রতি বছরই ঈদুল আযহা ও অন্যান্য সময় ষাড় গরু বিক্রি করে প্রায় ১০/ ১৫ লাখ আয় করেছেন তিনি। বিগত কয়েক বছরে দুধ ও গরু বিক্রি করে সোনারগাঁ উপজেলার বড় নয়াগাঁও এলাকায় এখন সফল ব্যবসায়ীদের একজন হাজী আলাউদ্দিন।
ব্যবসায়ী আলাউদ্দিন জানান, নব্বইয়ের দশক থেকেই দেখেছেন আশপাশের অনেকেই বিদেশে গিয়ে ভাগ্যের পরিবর্তন ঘটাচ্ছেন। সেই সুবাদে তিনিও ১৯৯২ সালে প্রথম দ্রুত উন্নয়নশীল দেশ মালেশিয়াতে যান। দীর্ঘদিন বিদেশের মাটিতে ছোট খাটো ব্যবসা করেছেন তিনি। সেই থেকে পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। মালেশিয়া থেকে দেশে ফিরে নিজস্ব অর্থায়নে অন্যান্য ব্যবসার পাশাপাশি নিজ বাড়ির পাশে ১০ বিঘা জমিতে নওশিন ডেইরী ফার্ম নামে দুটি টিনসেট ঘরে আলাদা ভাবে গরু পালন শুরু করেন। নওশিন ডেইরী ফার্ম নামে খামার দুটিতে ছোট, বড় ও দুগ্ধজাত গাভী ৭৯ টি এবং বিভিন্ন প্রজাতির ৪১টি ষাড় গরু মিলে তার খামারে মোট ১২৪ টি গরু রয়েছে। বর্তমানে এই ব্যবসার পাশাপাশি তিনি ছোট দুটি মৎস্য খামারও পরিচালনা করছেন। তিনি জানান, সরকারী ভাবে পৃষ্ঠপোষকতা পেলে দীর্ঘ প্রজেক্ট নিয়ে আরো ব্যাপক আকারে খামার গড়ে তুলে সফল ভাবে ব্যবসা করতে পারবেন বলে তার আশা। তিনি আরো জানান, প্রতিদিন আমার খামার দুটিতে কাঁচাঘাস ও খরকুটো ছাড়াও গরুর খাদ্য বাবদ দুই থেকে তিন হাজার টাকা খরচ হয়। খামার পরিচালনায় নিজ শ্রমের পাশাপাশি ১২ হাজার টাকা করে মাসিক বেতনে পাবনা জেলার সুজন মিয়া, রাকিবুল মিয়া, সুজাতা, খুরশিদা বেগম, ময়মনসিংহ জেলার আবু সিদ্দিক, শাহপরান, চট্টগ্রাম জেলার আবুল বাসার, আমির হোসেন ও কবির হোসেন নামে ১২ জন নারী পুরুষকে আমার খামারে শ্রমিক হিসেবে কাজ দিয়েছি। তাকে দেখে এখন উৎসাহিত হয়ে পিরোজপুর,কান্দারগাঁও, নাগেরগাঁও, মিরদাকান্দি, কাজিরগাঁও, দুর্গাপ্রসাদ, দুধঘাটা, চোধুরীগাঁও, হোসেনপুর সহ আশপাশের এলাকায় এখন গরু পালনে উদ্যোগ নিয়েছে স্থানীয় অনেক বেকার যুবক।
সোনারগাঁ উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ রফিকুল ইসলাম জানান, সোনারগাঁয়ে নওশিন ডেইরী ফার্ম নামে খামার দুটিতে গরু পালন করে ব্যবসায়ী হাজী আলাউদ্দিন নিজ এলাকাতে দৃষ্টান্ত স্থাপন করেছেন। সম্প্রতি আমি তার একই অবস্থানে পাশাপশি দুটি খামার পরিদর্শন করেছি। তার সফলতা দেখে এলাকার অনেক বেকার যুবক গরু পালন করে নিজেদেরকে সাবলম্বী হওয়ার চেষ্টা করছে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution